হলুদ বোর্ডের উপর কালো দিয়েই কেন লেখা হয় স্টেশনের নাম? কারণ জানলে চমকে যাবেন

Avatar

Published on:

হলুদ বোর্ডের উপর কালো দিয়েই কেন লেখা হয় স্টেশনের নাম? কারণ জানলে চমকে যাবেন

ভারতের যাতায়াতের লাইফলাইন রেল। রেল পরিষেবা একবার বিঘ্নিত হলে বিপদে পড়তে হয় আমজনতা কে। যারা নিয়মিত রেলে যাতায়াত করেন তারা খেয়াল করে দেখবে প্রত্যেকটি স্টেশনেই হলুদ বোর্ডের উপর কালো রং দিয়ে লেখা থাকে স্টেশনের নাম। কিন্তু কেন জানেন? অবশ্যই এর পিছনে আছে এক নির্দিষ্ট কারণ।

মূলত এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক কারণ। মূল সাতটি রঙের মধ্যে তরঙ্গদৈর্ঘ্যের প্রেক্ষিতে আসলে হলুদ রঙ রয়েছে তৃতীয় স্থানে। তরঙ্গদৈর্ঘ্য যত বেশি হবে, তত দূর থেকে দেখা যাবে রঙ। এই তালিকায় সব থেকে উপরে রয়েছে লাল রঙ। এই একই কারণে ট্র্যাফিক সিগন্যালে বা রেলের সিগন্যালেও লাল রঙ ব্যবহার করা হয়।

   
 ⁠

হলুদের উপর কালো ব্যবহার করার কারণ হল, হলুদের উপর কালো ভালো ফুটে ওঠে। ফলে লেখাটি আরও ভালো ভাবে দৃশ্যমান হয়ে ওঠে। চালক কিংবা যাত্রী অনেক দূর থেকেই তাই স্পষ্ট দেখতে পায় স্টেশনের নাম।

  
 ⁠

অন্যদিকে, বিজ্ঞান বলছে, হলুদ রঙের পার্শ্বীয় পেরিফেরাল দৃষ্টি লাল রঙের তুলনায় 1.24 গুণ বেশি। এটি এমন একটি বৈশিষ্ট্য, যা নির্ধারণ করে আপনার চোখের সরল রেখায় না থাকলেও আপনি কতদূর থেকে সেটি দেখতে পারবেন। কুয়াশা, অন্ধকার, ধোঁয়া সব কিছুর মধ্যেই লালের থেকে হলুদের দৃশ্যমানতা অনেক বেশি। তাই স্টেশনের নাম হলুদ বোর্ডের উপর কালো দিয়েই লেখা হয়।