বর্ষা আসতেই ভোগাচ্ছে কনজাংটিভাইটিস! এই রোগ থেকে কীভাবে মিলবে মুক্তি?

Avatar

Published on:

বর্ষা আসতেই ভোগাচ্ছে কনজাংটিভাইটিস! এই রোগ থেকে কীভাবে মিলবে মুক্তি?

বর্ষা এলেই সঙ্গে আসে একাধিক রোগ ব্যাধি। এর মধ্যে অন্যতম জয় বাংলা বা কনজাংটিভাইটিস। এতে একেবারে চোখ ফুলে ঢোল, লাল হয়ে যায়। এই রোগ যে শুধু রোগীকে কষ্ট দেয় তা নয় বরং এই রোগ এমনই সংক্রমক যে রোগীর চোখের দিকে তাকালে অপর ব্যক্তি রোগ সঙ্গে সঙ্গে তা হয়ে যায়। তাই ছোঁয়াচে এই রোগকে ভয় পান সকলেই।

বর্ষা পড়তে না পড়তেই দেখা গিয়েছে কনজাংটিভাইটিসে আক্রান্ত হচ্ছে জনসাধারণের একটা বড় অংশ। হাসপাতালের আউটডোর গুলিতেও এই রোগ নিয়ে রোগ নিয়ে চিকিৎসা করাতে আসা রোগীর সংখ্যা ভুরিভুরি। কিভাবে এই রোগের থেকে মুক্তি পাওয়া যাবে তা জানাচ্ছেন চিকিৎসকরা।

   
 ⁠

বিশেষজ্ঞদের মতে, পরিষ্কার জল দিয়ে চোখ ধুতে হবে বার বার। ব‌্যবহৃত রুমাল-গামছা আলাদা করতে হবে। দরকারে আক্রান্ত ব‌্যক্তি আলাদা ঘরে থাকবেন। ৪৮ ঘণ্টার মধ্যে চোখের সমস‌্যা না কমলে অবশ‌্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডায়াবেটিস বা হাই ব্লাড প্রেসারের সমস‌্যা থাকলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এরপর চিকিৎসকের পরামর্শ মত মলম লাগাতে হবে।

  
 ⁠

সংক্রমিত ব‌্যক্তির ব‌্যবহৃত রুমাল বা গামছা, এমনকী হাত থেকেও রোগ সংক্রমিত হয়। ভাইরাস সংক্রমিত ব‌্যক্তির চোখের সমস‌্যা অন্তত দুসপ্তাহ পর্যন্ত ভোগাতে পারে। বাসে, ট্রেনে, মেট্রোতে আক্রান্ত ব‌্যক্তি হাত দিলেন, সেই হাত কেউ চোখে দিলে তাঁরও হয়। এইভাবে রোগ ছড়ায়।