উত্তম কুমারের সংলাপ লেখা থেকে নিজের আত্মজীবনী! সিনেমার একাল সেকাল নিয়ে মুখ খুললেন প্রভাত রায়

Avatar

Published on:

উত্তম কুমারের সংলাপ লেখা থেকে নিজের আত্মজীবনী! সিনেমার একাল সেকাল নিয়ে মুখ খুললেন প্রভাত রায়

উত্তম কুমারের জন্য সংলাপ লেখা দিয়ে শুরু হয়েছিল যাত্রা। আজও চলছে সেই পথ চলা। খানিকটা স্তিমিত হলেও পথ চলা থামেনি। এবার আত্মজীবনী লিখছেন পরিচালক প্রভাত রায়। বইয়ের নাম রেখেছেন, ‘ক্ল্যাপস্টিক’। তাঁর বর্ণময় কর্মজীবন লিপিবদ্ধ থাকবে এই দুই মলাটের ভাঁজে।

হঠাৎ কেন আত্মজীবনী লেখার কথা ভাবলেন তিনি? পরিচালক জানান, “ঘরোয়া বৈঠকে যখনই আমার কাজের অভিজ্ঞতা নিয়ে কথা বলতাম, সবাই বলতেন এগুলো লিখে রাখেন না কেন? আর আমার মেয়েও আমায় বারে বারে বলত আত্মজীবনী লিখতে। সেই থেকে ভাবলাম, যদি চিত্রনাট্য লিখতে পারি, তাহলে আত্মজীবনীই বা নয় কেন? সেই লেখা শুরু”।

   
 ⁠

জানা গিয়েছে, বই লেখার কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। প্রিন্টিংয়ে চলে গিয়েছে। তিনি আশাবাদী বইটা হাতে পেলে পাঠক পাঠিকাদের ভাল লাগবে। তাঁর এই বইতে একসময়ে টলিউড, বলিউডে কীভাবে কাজ হত সেই নিয়েও বিস্তারিত তথ্য রয়েছে।

  
 ⁠

তিনি বলেন, টলিউড আগে অনেক আন্তরিক ছিল। এখন সবাই ভীষণ প্রফেসনাল হয়ে গিয়েছে। তাঁর আক্ষেপ, ছবির গল্পগুলো পাল্টে যাচ্ছে তাই গ্রামের মানুষেরা আর হলমুখো হচ্ছে না। ছবি হিট হচ্ছে না। এতে ছবির ব্যবসার ক্ষতি হচ্ছে।এখন শুধু শহরের মানুষদের ভেবেই সিনেমা হয়।