একমাস টানা পার্টি-মেকআপ বন্ধ! ললিতা হয়ে উঠতে আর কী কী অনুশীলন করেছেন দেবচন্দ্রিমা?

Avatar

Published on:

একমাস টানা পার্টি-মেকআপ বন্ধ! ললিতা হয়ে উঠতে আর কী কী অনুশীলন করেছেন দেবচন্দ্রিমা?

প্রেম-পরিত্যাগ-পরিণয়ের এক অদ্ভুত মিশেল শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পরিণীতা। পর্দায় নতুন ভাবে এবার দেখা যাবে এই উপন্যাসকে। এরআগেও বহুবার এই উপন্যাস নিয়ে টেলিফিল্ম হয়েছে। কিন্তু এবারে একদম অন্যভাবে এই উপন্যাসকে ফুটিয়ে তুলবেন পরিচালক। মূল চরিত্রে দেখা যাবে দেবচন্দ্রিমা সিংহ রায় ও গৌরব চক্রবর্তীকে।

শোনা যাচ্ছে এক মাসের মধ্যেই নিজেকে পরিণীতার ললিতা হিসেবে তৈরি করেছেন তিনি। কীভাবে এত অল্প সময়ের মধ্যে প্রস্তুতি নিয়েছেন সেই অভিজ্ঞতাই ভাগ করে নিয়েছেন অভিনেত্রী। জানিয়েছেন প্রতি মুহূর্তের অনুশীলনের কথা।

   
 ⁠

দেবচন্দ্রিমা বলেন, “আমি ১ মাস ধরে বাড়িতে শাড়ি পরে হাঁটাচলা করতাম। পুরনো দিনের মতো করে কথা বলার চেষ্টা করতাম। বারে বারে চিত্রনাট্য পড়েছি, বই পড়েছি। এই ছবি নিয়ে আগে যা কাজ হয়েছিল, সেগুলো দেখিনি। কারণ তাতে অনুকরণ করার প্রবণতা চলে আসে। যাঁরা এর আগে ললিতার চরিত্রে অভিনয় করেছেন তাঁরা কিংবদন্তি। আমার সঙ্গে তাঁদের তুলনাও চলে না। তাই আমি পরিণীতাকে নিজের মতো করেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

  
 ⁠

তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন পরিচালক অদিতি রায়কে। অভিনেত্রী বলেন, “অদিতিদি আর শ্রীকান্তদা যে আমার ওপর ভরসা রেখেছেন, তাতে আমি কৃতজ্ঞ। ‘পরিণীতা’ আমার কেরিয়ারের খুব উল্লেখযোগ্য একটা কাজ”। গৌরব চক্রবর্তীর কথা জানাতে গিয়ে তিনি বলেন, “গৌরবদার মধ্যে, কথা বলা-হাঁটাচলায় একটা সাবেকিয়ানা রয়েছে। আমার মধ্যে সেটা একেবারেই নেই। এটার জন্য প্রচুর খেটেছিলাম”।

তাঁর কথায়, “টানা একমাস পার্টি করা, মেক আপ করা সব বন্ধ রেখেছিলাম। প্রতিদিন চিত্রনাট্য ঘাঁটতাম। ফোনে রেকর্ড করে শুনতাম। শাড়ি পরে ঘুরতাম। এভাবে বুঝতে পারি আমি ললিতা হয়ে উঠেছিলাম। এমন হোমওয়ার্ক আজ পর্যন্ত কোনও প্রোজেক্টের জন্য করিনি”।

এখন হিন্দি ধারাবাহিকে কাজের জন্য মুম্বই রয়েছেন দেবচন্দ্রিমা। পরিবেশ ও সময়ের সঙ্গে খাপ খাইয়ে নিয়ে দিব্যি চলছে তাঁর মায়ানগরীতে কাজ। তবে সেখানে থেকে ইলিশ মাছ খুব মিস করেন বলেও আক্ষেপ প্রকাশ করেছেন তিনি।