কোনও কিছুতেই লাভ হচ্ছে না? একবার এই আয়ুর্বেদিক টোটকা ব্যবহার করে দেখুন, হুড়মুড়িয়ে পালাবে চুল পড়ার সমস্যা

Avatar

Published on:

কোনও কিছুতেই লাভ হচ্ছে না? একবার এই আয়ুর্বেদিক টোটকা ব্যবহার করে দেখুন, হুড়মুড়িয়ে পালাবে চুল পড়ার সমস্যা

চুলের সমস্যায় আমরা কম বেশি সকলেই জর্জরিত। বর্ষাকালে চুল পড়া হোক কিংবা চুলের গোড়া হালকা হয়ে যাওয়া একাধিক সমস্যায় নাজেহাল সকল মেয়েরাই। চুল পড়ার সমস্যা এড়াতে অনেকেই কারি পাতা, নারকেল তেল, মেথি ইত্যাদি ব্যবহার করেন। কিন্তু আয়ুর্বেদিক টোটকাও দারুন উপকারী। কীভাবে ব্যবহার করবেন এই আয়ুর্বেদিক টোটকা?

আমলকির গুঁড়োর সঙ্গে লেবুর রস ও টক দই মিশিয়ে মাথায় মাখুন। এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে নিন। আমলকির মধ্যে থাকা ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড চুলের ফলিকলকে মজবুত করে, চুল পড়া কমায়।

   
 ⁠

শুকনো ভৃঙ্গরাজের পাতা গুঁড়ো করে নিয়ে নারকেল তেলে মিশিয়ে রেখে দিন। এবার এই তেল কয়েক দিন ধরে রোদে দিন। এভাবেই তৈরি হবে ভৃঙ্গরাজের তেল। তারপর সেই তেল চুলের গোড়ায় ঘষে ঘষে ব্যবহার করুন। স্ক্যাল্পে ভৃঙ্গরাজ তেল মালিশ করলে রক্ত সঞ্চালন উন্নত হয়। এর জেরে চুল পড়ার সমস্যা সহজেই এড়ানো যায়।

  
 ⁠

চুলের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে অ্যালোভেরা। স্ক্যাল্পের প্রদাহ দূর করে। চুল পড়া কমায় এবং খুশকি প্রতিরোধে সাহায্য করে। এছাড়া চুলে উপর সুরক্ষা কবচ হিসেবে সাহায্য করে। চুলে পুষ্টি জোগায়। চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি রুক্ষ ও ক্ষতিগ্রস্ত চুল পুনরুদ্ধারে সাহায্য করে।

চুল পড়ার সমস্যাকে দূর করতে অ্যালোভেরার তেল ব্যবহার করতে পারেন। ১ কাপ আমন্ড অয়েল কম আঁচে গরম করে নিন। এরমধ্যে আগে থেকে ফেটিয়ে রাখা অ্যালোভেরা জেল যোগ করুন। কয়েক মিনিট মিশ্রণটি ফোটানোর পর এতে রোজমেরির পাতা মিশিয়ে দিন। ঠাণ্ডা হলে কাঁচের শিশিতে ঢেলে সংরক্ষণ করুন।