পুজোর আগেই ছিপছিপে গড়ন চান! বানিয়ে ফেলুন রসুনের এই বিশেষ ঔষধি

Avatar

Published on:

পুজোর আগেই ছিপছিপে গড়ন চান! বানিয়ে ফেলুন রসুনের এই বিশেষ ঔষধি

ছিপছিপে গড়নের চেহারা আমাদের সকলেরই লক্ষ্য। সেই কারণে নিজের অনেক পছন্দের খাবার খাদ্য তালিকা থেকে বাদ দিতে হয়। এছাড়াও সামনে আসছে পুজো তাই তার আগে সুন্দর আকর্ষণীয় শরীর গড়ে তুলতে চাইলে এই খাবারটি তালিকায় যুক্ত করুন।

একটি টোটকা হল কাঁচা রসুন এবং মধু। রোজ ডায়েট এর তালিকায় যদি এই দুই উপকরণ থাকে তাহলে শরীরের ওজন কমার পাশাপাশি অন্যান্য উপকার হবে।

   
 ⁠

দেখা গিয়েছে, শরীরে অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে মধুতে মজানো রসুন। কিন্তু ঠিক কী ভাবে রসুনের সঙ্গে মধু মেশালে তা দীর্ঘ দিন পর্যন্ত ভাল থাকবে, সেই টিপস দেওয়া রইল।

  
 ⁠

বেশ কয়েক কোয়া কাঁচা রসুন নিয়ে ভালো করে সুতির কাপড়ে মুছে নিন। খেয়াল রাখতে হবে কোনভাবেই যেন, রসুনের মধ্যে জল না থাকে। এরপর একটি বায়ু বিরোধী কাঁচের শিশি নিয়ে ভালো করে মুছে নিন। খেয়াল রাখবেন তাতেও যেন জল না থাকে। এরপর রসুন গুলিকে ওই শিশির মধ্যে দিয়ে রাখুন।শিশির মধ্যে মধু ঢেলে দিন। রসুনগুলো যাতে মধুর মধ্যে সম্পূর্ণ ভাবে নিমজ্জিত হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

খেয়াল রাখতে হবে কোনও ভাবেই রান্নাঘরের তাপ, সূর্যের আলো বা জলের সংস্পর্শে যেন না আসে শিশিটি। একমাস এইভাবে সংরক্ষণ করুন। আর দু তিন দিন অন্তর অন্তর একবার চামচ দিয়ে রসুন গুলিকে নাড়িয়ে দেবেন।

গবেষণায় দেখা গিয়েছে, রসুনের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ শরীরে বিভিন্ন সমস্যার সমাধান করে। মধুর মধ্যেও একই ভাবে অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে। এই দুই উপাদান যদি একসঙ্গে বিশেষ পদ্ধতিতে মজানো হয়, তার উপকারিতা বৃদ্ধি পায় কয়েক গুণ।