শুষ্ক ত্বকের সমস্যা? যত্ন করবেন কীভাবে, রইল সহজ সমাধান

Avatar

Published on:

শুষ্ক ত্বকের সমস্যা? যত্ন করবেন কীভাবে, রইল সহজ সমাধান

সুন্দরী পূজারী আমরা সবাই। নিজেদেরকে সুন্দর দেখানোর জন্য আমরা কত কিছুই না করি। কত টাকাও খরচ করি। তাও মনমতো সৌন্দর্য যেন অধরা থেকে যায়। অনেক ক্ষেত্রেই দেখা যায় ত্বক শুষ্ক হয়ে পড়ে। সেক্ষেত্রে বাইরের প্রসাধনীর দ্রব্য ব্যবহার করেও কোন সুরাহা হয় না।

ত্বকের নিজস্ব তেল উৎপাদনের পরিমাণ কমে যাওয়ার পিছনে আবার অনেক থাকে। কারও ক্ষেত্রে এই সমস্যা একেবারেই জিনগত, কারও ক্ষেত্রে বয়সজনিত। আবার, পরিবেশ দূষণের কারণেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও পর্যাপ্ত পরিমাণে জল না খেলে কিংবা অতিরিক্ত মেকআপ ব্যবহার করলে বা দীর্ঘ ক্ষণ চড়া আলোতে থাকলেও ত্বক জলশূন্য হয়ে পড়তে পারে।

   
 ⁠

শুষ্ক ত্বককে নির্মূল করতে চাইলে পর্যাপ্ত জল খাওয়ার পাশাপাশি ভিটামিন এ, ই এবং ফ্যাটি অ্যাসিডের জোগান অব্যাহত রাখতে হবে। ‘ডিহাইড্রেটেড’ ত্বকে অ্যালো ভেরা, সেরামাইড, গ্লিসারিন কিংবা হায়ালুরনিক অ্যাসিড দেওয়া ক্রিম বা ময়েশ্চারাইজ়ার মাখা যেতে পারে।

  
 ⁠

তবে একইসঙ্গে সারাদিন শুধু দামি দামি ক্রিম মাখলেই হবে না। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও গুরুত্বপূর্ণ। খাবার পাতে যদি রোজ প্রোটিন রাখেন তাহলে শরীরের পাশাপাশি ত্বকও হয়ে উঠবে সুন্দর।

প্রোটিন সমৃদ্ধ খাবার ছাড়াও রোজ তিন চার লিটার জল খেতেই হবে। এছাড়াও পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং চিন্তামুক্ত লাইফস্টাইল আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।