স্বাধীনতা দিবসের আগে এই সাতটি গান শুনলে শিহরিত হবেন! সারমর্ম বোঝাবে দেশের ইতিহাসের

Avatar

Published on:

স্বাধীনতা দিবসের আগে এই সাতটি গান শুনলে শিহরিত হবেন! সারমর্ম বোঝাবে দেশের ইতিহাসের

রাত পোহালেই স্বাধীনতা দিবস। এই দিনে পাড়ার মোড়ে মোড়ে বাজতে থাকে নানান দেশাত্মবোধক গান। এর মধ্যে এমন কিছু গান আছে যা ছাড়া স্বাধীনতা দিবস উদযাপন যেন ফিকে। এই রকম সাতটি কালজয়ী গান কী কী? আসুন জেনে নেওয়া যাক।

মেরে দেশ কি ধরতি গানটি মনোজ কুমারের ১৯৬৭ সালের উপকার চলচ্চিত্রের। যা এখনও ক্লাসিক। অন্যতম জনপ্রিয় দেশাত্মবোধক গান। তৎকালীন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর র‌্যালির উদ্ধৃতি ‘জয় জওয়ান, জয় কিষাণ’ জনপ্রিয় করতেও গানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

   
 ⁠

তেরি মিট্টি গানটির কথা ও সুর প্রতিটি ভারতীয়র হৃদয় স্পর্শ করে। তেরি মিট্টি গানটি অক্ষয় কুমার অভিনীত কেশরি ছবির।
বর্তমানে ট্রেন্ডে রয়েছে ‘লেহরা দো’। গানটি রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোন অভিনীত 83-এর। কবির খানের পরিচালনায় কপিল দেবের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার যাত্রা এবং 1983 বিশ্বকাপে এর বিজয়ী যাত্রা দেখানো হয়েছে এই ছবিতে।

  
 ⁠

চক দে ইন্ডিয়ার টাইটেল ট্র্যাকটি আমাদের দেশের যেকোনো ক্রীড়া ম্যাচের সময় সর্বাধিক বাজানো গানগুলির মধ্যে একটি। মুভিটি 2007 সালে মুক্তি পায় এবং সেই সময়ে ভারতীয় ক্রিকেট দল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল, গানটিকে আরও বিশেষ করে তুলেছিল। যাইহোক, ছবিটি ভারতের মহিলা হকি দল এবং তার স্টারডম যাত্রার উপর ভিত্তি করে তৈরি।

মা তুঝে সালাম এ আর রহমানের আইকনিক গান, বন্দে মাতরম, এখনও সবচেয়ে প্রিয় দেশাত্মবোধক গানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত । গানটি 1997 সালে ভারতের 50 তম স্বাধীনতা দিবসের স্মরণে প্রকাশিত হয়েছিল।

দেশ রঙ্গিলা গানটি কাজলের 2006 সালে মুক্তিপ্রাপ্ত ফানা ছবির। মহালক্ষ্মী আইয়ারের কণ্ঠে, সঙ্গীতটি কিংবদন্তি যুগল যতীন-ললিত দ্বারা রচিত। আইকনিক গানটির কথা লিখেছেন প্রসূন জোশী।

এছাড়াও রয়েছে, আইসা দেস হ্যায় মেরা গানটি। রোমান্টিক ড্রামা ফ্লিক, ভিরা জারার গানটি দারুন জনপ্রিয় দেশাত্মবোধক গান হিসেবে। এতে কণ্ঠ দিয়েছেন লতা মঙ্গেশকর, উদিত নারায়ণ, গুরুদাস মান এবং পৃথা মজুমদার। গানটির কথা লিখেছেন জাভেদ আখতার।