রোজ রাতে বারোটার পর ঘুমোতে যাচ্ছেন? অজান্তেই শরীরের কী কী ক্ষতি করছেন জানেন?

Avatar

Published on:

রোজ রাতে বারোটার পর ঘুমোতে যাচ্ছেন? অজান্তেই শরীরের কী কী ক্ষতি করছেন জানেন?

প্রতিদিন কাজের চাপে বাড়ি আসতে দেরি হয় অনেকেরই। এরপর এই হাত পা ধুয়ে ফ্রেশ হয়ে একটু আরাম করে খেতে খেতে বাজে রাত বারোটা। এরপর ঘুমোতে আরো ঘন্টাখানেক দেরি। পরের দিন সকালে ফের ভোরে ওঠা আবার অফিস ছোটা। এই করে ঘুমের ঘাটতি হয়। আর এতেই শরীরে বাসা বাঁধে হাজার রোগ।

দেরি করে ঘুমানোর ফলে কিন্তু বারোটা বাজছে আপনার শরীরেরও বিজ্ঞান বলছে রাত ৯টার পর থেকেই আমাদের শরীরের সব কলকব্জা আস্তে আস্তে শিথিল হতে শুরু করে। ঠিক সেই কারণে শরীরে যথা সময়ে খাওয়ার জোগান না পেলে নানা ক্ষতি হতে পারে। জানেন সেগুলি কী কী?

   
 ⁠

উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে দেয় দেরিতে ঘুমোতে যাওয়ার অভ্যাস। এ ছাড়া হৃদরোগের সমস্যাও হতে পারে। রাতে যেহেতু বিপাকীয় হার কমে যায় তাই অল্প কিছু খেলেই তাকে ক্যালোরি হয়ে শরীরে ফ্যাট আকারে জমা হতে থাকে। ফলে অকারনেই বাড়ে ওজন।

  
 ⁠

রাতে দেরি করে খাওয়ার অভ্যাস বদহজম, গ্যাসের মতো সমস্যা ডেকে আনে। বিরিয়ানি, চাউমিন, ভাত-মাংসের মতো ভারী খাবার মাঝরাতে খেলে সেই খাবার মোটেও হজম হতে চায় না। তাই রাতে যথা সম্ভব হালকা খাবার খাওয়া উচিত।

অপরদিকে রাতে দেরি করে ঘুমিয়ে পরের দিন তাড়াতাড়ি ওঠার থাকলে ঘুম পর্যাপ্ত হয় না। এতে মানসিক চাপ বাড়ে। শরীরে বহু রোগ বাসা বাঁধে।