স্বাদ বাড়াতে খাবারে লেবু মিশিয়ে খাচ্ছেন? এতে আদৌ শরীরের কোনও ক্ষতি করছেন না তো?

Avatar

Published on:

স্বাদ বাড়াতে খাবারে লেবু মিশিয়ে খাচ্ছেন? এতে আদৌ শরীরের কোনও ক্ষতি করছেন না তো?

ভুঁড়ি কমাতে সব থেকে কার্যকরী লেবু। এই ফল ওজন কমানোর সবচেয়ে কার্যকরী উপকরণ। ভিটামিন সি থাকায় লেবু মেদ ঝরিয়ে দেয় সহজেই। ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেলে ওজন কমবে। এদিকে ডাল কিংবা মাছের ঝোলের সঙ্গে লেবু খেতেও বেশ লাগে। কিন্তু এতে শরীরের লাভ কতটা হয়?

ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ বাড়িয়ে তুলতে সাহায্য করে। । খাদ্যের পুষ্টিগুণ শোষণে লেবুর রসের বিশেষ ভূমিকা থাকে। খাবারের সঙ্গে লেবু মিশিয়ে খেলে তার বিশেষ প্রভাব পড়ে খাওয়ারের পুষ্টিগুণে। কিন্তু সেটা আদৌ ভালো না খারাপ?

   
 ⁠

আমরা সকলেই ডালের সঙ্গে কিংবা মাঝের ঝোলের সঙ্গে লেবু চিপে খেতে পছন্দ করি। এতে খাবারের স্বাদও কয়েকগুণ বেড়ে যায়। ডালে প্রচুর পরিমাণে প্রোটিন ও উদ্ভিজ্জ আয়রন থাকে। যা শরীরের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। ডালে প্রচুর পরিমাণে থাকে ‘নন হিম আয়রন’। যা শোষণে সাহায্য করে লেবুর রসে থাকা ভিটামিন সি।

  
 ⁠

ভিটামিন সি ডালে থাকা আয়রন শোষণ করে খাদ্যের পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। ডালে লেবু মিশিয়ে খেলে তা হজমেও সহায়ক হয়। বিভিন্ন রোগ দূর করার পাশাপাশি লেবু ত্বক, চুলের ঔজ্জ্বল্যও বৃদ্ধি করে। অর্থাৎ খাবারের সঙ্গে লেবু মিশিয়ে খেলে উপকারই হয় বহুগুণে।