ডিশ ওয়াশ দিয়েই এই জিনিস পরিষ্কার করছেন? অজান্তেই কী ভুল করছেন জানেন?

Avatar

Published on:

ডিশ ওয়াশ দিয়েই এই জিনিস পরিষ্কার করছেন? অজান্তেই কী ভুল করছেন জানেন?

ঘরের বাসনপত্র মাজতে সার্ফ, ডিটারজেন্ট পাউডার কিংবা লিকুইড সাবানের ওপরই ভরসা করে আমরা সকলে। কিন্তু এইগুলো দিয়ে বাসন মাজা ছাড়াও আমরা অন্যান্য জিনিস পরিষ্কার করার কাজে লাগাই। কিন্তু তাতে ক্ষতি হয় সংশ্লিষ্ট সেই বস্তুরই। তাই এই লিক্যুইড সোপ বা ডিটারজেন্ট কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যায় না দেখে নিন ঝটপট।

গাড়ি চললে ধুলো বালিতে নোংরা হবেই। তাই বলে কখনই গাড়ির দাগ, ময়লা পরিষ্কার করতে স্ক্রাবারে ডিশ সোপ নিয়ে ঘষে পরিষ্কার করতে যাবেন না। তাতে কিন্তু গাড়ির রং তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। বরং গাড়ি ধোয়ার জন্য যে নির্দিষ্ট সোপ রয়েছে সেটি ব্যবহার করুন।

   
 ⁠

কাস্ট আয়রনের পাত্র এখন আমরা অনেকেই ব্যবহার করি। সেগুলি কিন্তু কখনোই এই রেগুলার ডিশ ওয়াশ দিয়ে পরিষ্কার করা যায় না। এতে তার প্রাকৃতিক নন-স্টিক গুণ নষ্ট হতে পারে। বদলে নুন এবং জল দিয়ে কাস্ট আয়রনের বাসন মাজুন। ছাই বা খোল দিয়েও কাস্ট আয়রন ভালো পরিষ্কার হয়।

  
 ⁠

চামড়ার জিনিস পরিষ্কার করার জন্য কখনও এই ধরনের লিক্যুইড সোপ ব্যবহার করবেন না। এতে চামড়ার প্রাকৃতিক স্তরগুলি নষ্ট হতে শুরু করে। চামড়ার জিনিস পরিষ্কার করতে হলে প্রথমে ভিজে কাপড় দিয়ে সেটি মুছে নিন। টুথপেস্ট দিয়েও চামড়া বেশ ভালোভাবে পরিষ্কার করা যায়।

অনেক সময় কাঠের জিনিস আমরা এই ডিশ ওয়াশ দিয়ে পরিষ্কার করি। এতে কাঠের পালিশ উঠে যায়। গুণগত মান খারাপ হয়ে যায়। কাঠের আসবাব রোজ শুকনো কাপড় দিয়ে মুছলে নোংরা হবে না।যদিও কাঠের আসবাব পত্র পরিষ্কারের জন্য আলাদা রাসায়নিক পাওয়া যায়।