পুজোর আগে চোখ-মুখের ফোলা ভাব দূর করতে চান? মেনে চলুন এই কয়েকটি টিপস, ত্বকে ফিরবে জেল্লা

Avatar

Published on:

পুজোর আগে চোখ-মুখের ফোলা ভাব দূর করতে চান? মেনে চলুন এই কয়েকটি টিপস, ত্বকে ফিরবে জেল্লা

সুন্দরী পূজারী আমরা সবাই। নিজেদেরকে সুন্দর দেখানোর জন্য আমরা কত কিছুই না করি। কত টাকাও খরচ করি। তাও মনমতো সৌন্দর্য যেন অধরা থেকে যায়। অনেক ক্ষেত্রেই দেখা যায় মুখ চোখ ফুলে যায়। এর পেছনে অনেক কারণ থাকে। যদি কয়েকটি ছোট্ট টিপস মানা যায় তবে এই সমস্যার সমাধান হতে পারে।

দিনের পর দিন ঘুম ঠিক না হলে মুখে-চোখে তার প্রভাব পড়ে।তাই প্রথমেই দরকার পর্যাপ্ত ঘুমের। ঠিকমতো ঘুম না হলেও মুখ-চোখ ফোলা দেখায়। প্রাপ্ত বয়স্কদের কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুম শরীরের জন্য জরুরি। ওজন কমানো থেকে হজম ভাল হওয়ার জন্য ঘুম জরুরি।

   
 ⁠

শরীরে জলের পরিমাণ কম গেলে শরীরে নানা দূষিত পদার্থ, সোডিয়াম জমতে থাকে। ফলে মুখ-চোখে ফুলে যেতে পারে। তাই দিনে ৩-৪ লিটার জল কিন্তু খেতেই হবে। শরীর সুস্থ রাখতে জল খাওয়া জরুরি। শরীরের কাজ সঠিক ভাবে সম্পন্ন করতে হলে পর্যাপ্ত জল খেতেই হবে।

  
 ⁠

অতিরিক্ত চিনি ও নুন যুক্ত খাবার ওজন বাড়িয়ে দেয়।সোডিয়াম-পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হলেও হাত-পা, মুখ ফুলে যায়। তাই প্রথমেই খাবারের তালিকা থেকে নুন, চিনি বাদ দিতে হবে।

এছাড়াও মুখের মাসাজ বা ফেসিয়াল করলে ফোলা ভাব কমে। মাসাজের ফলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। মুখে বা ত্বকে জমে থাকা দূষিত পদার্থ বা তরলও বেরিয়ে যায়। এতে যেমন ফোলা ভাব কমবে তেমনই ত্বকে জেল্লাও দেবে।

তবে একইসঙ্গে সারাদিন শুধু দামি দামি ক্রিম মাখলেই হবে না। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও গুরুত্বপূর্ণ। খাবার পাতে যদি রোজ প্রোটিন রাখেন তাহলে শরীরের পাশাপাশি ত্বকও হয়ে উঠবে সুন্দর।