মাথা ঝিমঝিম করত, সর্বক্ষণ গাঁজার নেশায় বুঁদ থাকতেন জিনাত আমান! কেন মাদকাসক্ত হয়ে পড়েছিলেন অভিনেত্রী?

Avatar

Published on:

মাথা ঝিমঝিম করত, সর্বক্ষণ গাঁজার নেশায় বুঁদ থাকতেন জিনাত আমান! কেন মাদকাসক্ত হয়ে পড়েছিলেন অভিনেত্রী?

৭০-৮০ এর দশকে পর্দা কাঁপানোর জন্য জিনাত আমান নামটাই ছিল যথেষ্ট। হট এবং সাহসের নাম ছিলেন তিনি। তার বোল্ডনেসে মুগ্ধ ছিল গোটা দুনিয়া। বয়সের সাথে সাথে চেহারায় ছাপ পড়লেও একই রকম ভাবে বোল্ডনেস ছড়াচ্ছেন এই অভিনেত্রী। তবে জানেন কি ১৯৭১-এ ‘হরে রাম হরে কৃষ্ণ’- ছবিতে অভিনয় করতে গিয়ে নিয়মিত গাঁজা সেবন করতে হয়েছিল তাঁকে।

অভিনেত্রী জানান, “দেব আনন্দ বলেছিলেন দৃশ্যেটা যেন স্বাভাবিক মনে হয়। সেই কারণে একের পর এক ছিলিম টানতে হত আমাকে। যখন শুট শেষ হত, তত ক্ষণে চলাফেরার ক্ষমতা থাকত না। আমি যেন আকাশে ঘুড়ির মতো উড়ছি। হোটেলে পর্যন্ত পৌঁছনোর মতো অবস্থা থাকত না। সারা ক্ষণ মাথা ঝিমঝিম করত। চারপাশে হিমালয়ের সৌন্দর্য যেন আমাকে শান্ত করত”।

   
 ⁠

‘দম মারো দম’ গানে সত্তরের দশকে পর্দায় ঝড় তুলেছিলেন অভিনেত্রী জ়িনাত আমন। নায়িকা তো বটেই, খলনায়িকার চরিত্রেও দর্শকের কাছে আকর্ষণীয় ছিলেন এই বলি অভিনেত্রী। জ়িনাতের শরীরী ভাঁজ, চোখের ইশারা ও হাসির আবেদনে পারদ চড়ত বলিউডে।

  
 ⁠

১৯৭৮ সালেও পরিচালক রাজ কাপুরের সত্যম শিবম সুন্দরম ছবিতে একাধিক বোল্ড পোশাকে ধরা দিয়েছিলেন জিনাত। তাঁর উপস্থিতি উষ্ণতা ছড়িয়েছিল থিয়েটারে। সেই সময় ওই রকম বোল্ড দৃশ্য ও পোশাক রীতিমত আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল।