চোখের নিচের কালো দাগ নিয়ে হয়রান? সামান্য কয়েকটি উপাদানই করবে মুসকিল আসান

Avatar

Published on:

চোখের নিচের কালো দাগ নিয়ে হয়রান? সামান্য কয়েকটি উপাদানই করবে মুসকিল আসান

বেশি বয়সেও কম বয়সি দেখাতেই আমরা কে না চাই। ত্বকের পরিচর্যা করা যদিও সময় সাপেক্ষ এবং কষ্টসাধ্য ব্যাপার। প্রতিদিনের ব্যস্ত জীবন থেকে ত্বকের চর্চা করার জন্য সময় দেওয়া যেন দুঃসাধ্য হয়ে পড়ে। এদিকে চোখের নিচের কালো দাগ বয়সকে যেন আরো কয়েকগুণ বাড়িয়ে দেয়। তবে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করলে এই সমস্যা সমাধান করা যেতে পারে।

টক দই ব্যবহার করে চোখের কালো দাগ তোলা যেতে পারে। এজন্য একটি বিশেষ প্যাক তৈরি করতে হবে। দই, মধু আর গোলাপ জলের একটি প্যাক তৈরি করে নিন। সেটি চোখের নীচে লাগিয়ে কিছু ক্ষণ রেখে কুসুম গরম জলে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে ফল পাবেন হাতেনাতে।

   
 ⁠

টি ব্যাগ চোখের নিচের কালো দাগ দূর করতে অব্যর্থ। ব্যবহৃত টি ব্যাগটি কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর সেটিকে নিয়ে চোখের উপর দশ মিনিট রাখুন। নিয়মিত এই কাজ করলে চোখের নিচের কালো দূর হবে খুব তাড়াতাড়ি।

  
 ⁠

এক চামচ কফিবিন গুঁড়ি করে নিয়ে তার সঙ্গে কোকো পাউডার এবং মধু মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটিকে চোখের চারপাশে লাগিয়ে স্ক্রাবিং করতে থাকুন। স্ক্রাবিং করা হয়ে গেলে ১০-১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই চোখের নিচের কালো দাগ উধাও হবে