অজান্তেই ফ্রিজ নিয়ে ভুল গুলো করছেন না তো? এই পাঁচ নিয়ম মেনে চললেই হবে কেল্লাফতে

Avatar

Updated on:

ফ্রিজে এই জিনিস সংরক্ষণ করছেন? নিজেই ডেকে আনছেন বড় বিপদ

গরম কেন শীতেও অপরিহার্য ফ্রিজ। বর্তমান জীবন যাত্রায় ফ্রিজ ছাড়া যেন কোনও সংসার অসম্পূর্ণ। গরমে ঠান্ডা জল হোক কিংবা সারা বছর সবজি মাছ মাংস ডিম রাখার জন্য ফ্রিজের প্রয়োজনীয়তা আর আলাদা করে বোঝাতে হয় না। কিন্তু এই গরমে কী ভাবে ফ্রিজ চালালে বিল কম আসবে? মাথায় রাখতে হবে মাত্র পাঁচটি বিষয়।

বৈদ্যুতিন যেমন না চালালে নষ্ট হয়ে যায় তেমন একটানা চালালেও ক্ষতি পারে। কিন্তু গরমে ফ্রিজ বন্ধ রাখার উপায় তো নেই। তাই পাঁচটি বিশেষ নিয়ম মাথায় রাখলেই হবে কেল্লাফতে। আপনার ফ্রিজও হবে টেকসই, বিলও উঠবে কম।

   
 ⁠

প্রথমত, আমাদের অনেকেরই স্বভাব থাকে ঘুরে ফিরে ফ্রিজ খুলে দেখার। এই স্বভাব ত্যাগ করতে হবে। বার বার ফ্রিজের দরজা খুলবেন না। বরং একবারেই কাজ সেরে নিন। খেয়াল রাখবেন, ফ্রিজের দরজা যেন ঠিকঠাক বন্ধ হয়।

  
 ⁠

দ্বিতীয়ত, আমরা অধিকাংশ সময়েই একদম মুখবন্ধ টিফিন বক্সে খাবার রাখি। খেয়াল করে ফ্রিজের ভিতর খাবারগুলি এমন ভাবে রাখুন যেন যথেষ্ট বাতাস চলাচল করতে পারে।

তৃতীয়ত, কখনওই অকারণে খালি ফ্রিজ চালিয়ে রাখবেন না। ফ্রিজের ভিতরে জায়গা ফাঁকা থাকলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও তত কমে যাবে। তাই ফ্রিজ খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বাড়বে। ফ্রিজে পর্যাপ্ত খাবার রাখুন। এতে ফ্রিজও ভাল থাকবে। বিলও কম আসবে।

চতুর্থত, ডিপ ফ্রিজে বরফ বেশি জমে গেলে ডিফ্রশড করুন। দেখবেন এতে ফ্রিজের আয়ু দীর্ঘ হবে। সপ্তাহে অন্তত একদিন ভাল করে ফ্রিজ পরিষ্কার করুন।

পঞ্চম, গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠান্ডা হয়ে গেলে কিছু ক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন। প্রত্যেকটি খাবারকে আলাদা আলাদা কন্টেনরে রাখতে হবে। তাহলে ফ্রিজ পরিষ্কারও থাকবে এবং আয়ুও বৃদ্ধি পাবে।