বাড়িতেই তৈরি হবে একেবারে ভোগের স্বাদের খিচুড়ি! রইল সহজ টিপস

Avatar

Published on:

বাড়িতেই তৈরি হবে একেবারে ভোগের স্বাদের খিচুড়ি! রইল সহজ টিপস

পুজো মানেই খিচুড়ি। পুজোর দিনগুলিতে কম বেশি সকলের বাড়িতেই খিচুড়ি রান্না হয়ে থাকে। অনেকের সেদ্ধ চালের আবার অনেকেই গোবিন্দভোগ চালের খিচুড়ি খেতে পছন্দ করেন। অন্যান্য দিন খিচুড়ি রান্না করলে যেমন স্বাদ হয় ভোগের খিচুড়ির স্বাদ কিন্তু সেই স্বাদের থেকে একেবারেই ভিন্ন। কিন্তু বাড়িতেই খুব সহজে কিভাবে সুস্বাদু ভোগের খিচুড়ির স্বাদ আনবেন তার জন্য রইল সহজ কিছু টিপস।

প্রথমে সহজ কিছু উপকরণ নিয়ে নিতে হবে খিচুড়ি তৈরির জন্য। ৫০০ গ্রাম করে গোবিন্দ ভোগ চাল এবং মুগ ডাল নিতে হবে। এবার পছন্দমত সবজি নিতে হবে। সঙ্গে নিতে হবে দুই থেকে তিনটি তেজপাতা, শুকনো লঙ্কা, এক চামচ গোটা জিরে, দারচিনি, স্বাদমতো নুন,মিষ্টি,ঝাল, হলুদ, এছাড়াও ঘি এবং তেল প্রয়োজনমতো।

   
 ⁠

প্রথমেই একটি করায় গরম করে সেখানে মুগ ডাল ভেজে নিন। এরপর মুগডাল সেদ্ধ করে আলাদাভাবে তুলে রাখুন। কড়াইতে তেল দিয়ে গরম হয়ে গেলে আলু, ফুলকপি, ও মটরশুঁটি অল্প আঁচে ভেজে আলাদা করে তুলে রাখুন। এবার কড়াইতে সামান্য ঘি দিয়ে গোটা তাতে গরম মশলা, শুকনো লঙ্কা এবং তেজপাতা ফোড়ন দিন।

  
 ⁠

এরপর ফোড়ন খানিকক্ষণ নাড়াচাড়া করে তাতে আদাবাটা এবং যাবতীয় মসলা দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছাড়তে শুরু করলে সেখানে ধুয়ে রাখা চাল এবং ডাল দিয়ে দিন। এবার প্রয়োজনমতো জল দিয়ে ভালো করে সেদ্ধ করুন। খানিকক্ষণ পর ভাজা সবজিগুলো দিয়ে দিন। এবার বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে ঘি এবং গরম মশলা দিয়ে নামিয়ে পরিবেশন করুন গরম গরম খিচুড়ি।