শারদীয়ার পর লক্ষী পুজোতেও কাটছাঁট! কঠিন সিদ্ধান্তের কথা জানালেন অপরাজিতা

Avatar

Published on:

শারদীয়ার পর লক্ষী পুজোতেও কাটছাঁট! কঠিন সিদ্ধান্তের কথা জানালেন অপরাজিতা

আরজি কর কাণ্ডে উত্তাল দেশ। নারী নিরাপত্তা নিয়ে সরব চলচ্চিত্র থেকে রাজনৈতিক মহল সকলেই। সকলেই বিচার চান আরজি করের ঘটনার। এরমধ্যেই কেটেছে শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। পরশু লক্ষী পুজো। অপরাজিতা আঢ্যর বাড়িতে লক্ষ্মীপুজোর মাহাত্ম্য আলাদা করে বলতে লাগে না। কিন্তু এই বছর কি সেই সমারোহ হবে?

সমাজমধ্যমে তিনি লিখেছেন, “এমন এক সময়ের সম্মুখীন আমরা যখন আমাদের ঘরের লক্ষ্মীরা দেবীপক্ষের অনেক আগে থেকেই আত্মপক্ষের লড়াই বুকে বেঁধেছে, প্রতি রাতে রাজপথে রাজপথে প্রশ্ন চিহ্ন রেখেছে, কার চেতনা জাগ্রত? কে আছো এই নবজাগরণের লড়াই মাথায় ধারণ করবে? .. যে সময়ে রক্ত মাংসের লক্ষ্মীদের এত অবমাননা প্রতিনিয়ত, সেই সময়ে উপাসনা থাকলেও লক্ষ্মী দেবীর পূজা উদযাপন খানিকটা নিরর্থক”।

   
 ⁠

তবে পুজো তাঁর বাড়িতে হবে। কিন্তু অত্যন্ত সাদামাটা ভাবে। মা লক্ষ্মীর আসায় যেন বিচ্যুতি না থাকে সে ব্যবস্থাও প্রতিবারের মতো এবারেও নিজের হাতে করবেন তিনি। এই বছরটা তাই আর পাতপেড়ে খাওয়ানো নয়, ছোট করেই লক্ষ্মীপুজো পালন করবেন তিনি, ঠিক যতটুকু না করলেই নয়।

  
 ⁠

পুজো ঘিরে আলাদা কোনও মেজাজ-আমেজ কাজ করছে না তাঁর মধ্যে। এবারের পুজোটা তিনি মাতৃ আরাধানা করেই কাটাতে চান। দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, “কী ভাবে উৎসবে ফিরবো সে তো নিজের অনুভূতির সঙ্গে মিথ্যাচার হবে। প্রত্যেক বছর তৃতীয়া থেকে নবমী পর্যন্ত কাজ করি দশমীতে মাকে বরণ করি, বিসর্জনে নাচি, সকলকে মিষ্টি খাওয়াই। সুবিচার দাও মা না হলে এবছর প্যান্ডেলে গিয়ে যে তোমায় বরণ করতে পারব না”।