শীত আসার আগেই সতর্ক হোন! এই একটি উপাদানেই দূর করুন খুশকি

Avatar

Published on:

শীত আসার আগেই সতর্ক হোন! এই একটি উপাদানেই দূর করুন খুশকি

চুল পড়া সমস্যা কমবেশি আমরা সকলেই নাজেহাল। এই চুল পড়ার অন্যতম কারণ খুশকি। খুশকি চুলের গোড়াকে দুর্বল করে দেয় যার ফলে মুঠো মুঠো চুল উঠতে থাকে। তবে একটি ঘরোয়া টোটকা ব্যবহার করলে এই সমস্যা দূর করা যেতে পারে। শুধু কিভাবে ব্যবহার করতে হবে সেই পদ্ধতি জানলেই কেল্লাফতে।

শীতকাল হল খুশকির বাড়বাড়ন্তের সময়। তাই শীত আসার আগে থেকেই সতর্ক হতে শুরু করলে সমস্যা এড়ানো সম্ভব হবে অনেকটাই। জানলে অবাক হবেন মুলতানি মাটি দিয়ে চুলের খুসকি দূর করা সম্ভব। মুলতানি মাটিতে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং সিলিকা মাথার ত্বককে মৃত কোষ মুক্ত করে। চুলের ফলিকলে জমা তেল এবং ময়লা, যা খুশকির অন্যতম কারণ, তাও পরিষ্কার করতে সাহায্য করে।

   
 ⁠

২ টেবিলচামচ মুলতানি মাটির সঙ্গে অর্ধেক লেবুর রস এবং সামান্য জল মিশিয়ে মাথার ত্বকে ওই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট রেখে দেন। তার পরে ঈষদোষ্ণ জলে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি যেমন মাথার ত্বক পরিষ্কার করবে, তেমন লেবুর রস দূর করবে খুশকি।

  
 ⁠

২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে এবং ২ টেবিল চামচ অ্যালো ভেরার জেল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এরপর সেটি মাথার ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

এছাড়াও মুলতানি মাটির সঙ্গে টক দই ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন। এতে চুল যেমন পুষ্টি পাবে ঠিক তেমনই খুসকির সমস্যাও দূর হবে নিমিষেই।