পুজোয় বাইরে খেয়ে পেটের অবস্থা খারাপ? ঘরোয়া কিছু টিপসেই হবে মুশকিল আসান

Avatar

Published on:

পুজোয় বাইরে খেয়ে পেটের অবস্থা খারাপ? ঘরোয়া কিছু টিপসেই হবে মুশকিল আসান

দুর্গাপূজা মানেই ঘোরার সঙ্গে সঙ্গে চুটিয়ে পেট পুজো করা। পুজোর এই পাঁচটা দিন বাইরে জমিয়ে খাওয়ার পাশাপাশি ঘরেও নানান রকম ভালো মন্দ খাওয়া দাওয়া হয়। আর এতেই পেটের বেহাল দশা দেখা যায় উৎসবের শেষে। তাই পুজোর পর কিভাবে পেটের খেয়াল রাখবেন সে বিষয়ে রইল কয়েকটি টিপস।

এই সময় যতটা সম্ভব হালকা খাবার খাওয়া উচিত। আগামী একমাস ফাস্ট ফুড এড়িয়ে চলাই ভালো। বাড়ির হালকা পাতলা ঝোল খেয়ে পেটের হাল ফেরানো জরুরি। এছাড়াও খেতে হবে পর্যাপ্ত পরিমাণে জল। এতে শরীরে জমে থাকা টক্সিন বেরিয়ে যাবে।

   
 ⁠

দুপুরের লাঞ্চে থাকতে পারে পাতলা ডাল, মাছের কিংবা মানুষের পাতলা ঝোল সঙ্গে ভাত অথবা রুটি। এই ঝোল এবং ডাল অতিরিক্ত তেল মশলা ছাড়া রান্না করাই শ্রেয়। এতে যেমন পেটের খানিকটা রেহাই মিলবে তেমনই মুখেও স্বাদ ফিরবে।

  
 ⁠

পনির বা শাকসবজি খাওয়া যেতে পারে। মুখে রুচি না থাকলে দুপুরের খাবারটা শুধু তিতো ডাল বা সবজি ডাল মানে সবরকমের সবজি ডালে ফেলে নামানোর আগে ঘি দিন। উচ্ছে ভাজা বা তিতো জাতীয় সবজি খেলে মুখের স্বাদ ফেরে।

পেট ঠান্ডা রাখতে সুক্তোর জুড়ি মেলা ভার। পেঁপে কিংবা স্কোয়াশের তরকারি খেতে পারেন। এগুলিও পেট ঠান্ডা রাখে।আলু-বেগুন দিয়ে পাতলা মাছের ঝোলও পেটকে আরাম দেবে। পেঁপে হজমে সাহায্য করে। পালতা ডাল হালকা গন্ধরাজ বা পাতিলেবু দিয়েও খেতে পারেন।