স্টুডিওয় পঙ্কজের গান শুনে অঝোরে কেঁদেছিলেন রাজ কাপুর! বড় ভবিষ্যদ্বাণী করেছিলেন নায়ক

Avatar

Published on:

স্টুডিওয় পঙ্কজের গান শুনে অঝোরে কেঁদেছিলেন রাজ কাপুর! বড় ভবিষ্যদ্বাণী করেছিলেন নায়ক

শিল্পীর মৃত্যু হলেও শিল্পের কখনও মৃত্যু হয় না। তাই হয়ত আজও অমর হয়ে রয়েছে পঙ্কজ উধাসের বিভিন্ন গান। তাঁর একাধিক জনপ্রিয় গানের মধ্যে অন্যতম চিঠি আয়ি হ্যায়। এই জনপ্রিয় গানের সঙ্গে জড়িয়ে আছে এক বিশেষ কাহিনী।

জানা যায়, যখন এই গানটি রেকর্ড করা হচ্ছিল, তখন স্টুডিওতে উপস্থিত প্রত্যেকের চোখ ভিজে গিয়েছিল। গানটি শুনে রাজ কাপুর এতটাই আবেগপ্রবণ হয়ে পড়েন যে তাঁর চোখে জল এসে যায়। তাছাড়া তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে এই গানটি একটি বড় হিট হতে চলেছে।

   
 ⁠

গান ও নাম ছবির রচয়িতা সেলিম সাহাব। মেহবুব স্টুডিওতে রেকর্ড করা হয়েছিল। পঙ্কজ উধাস এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, “গান ঠিক হয়ে গেলে আমাকে ডাকা হলো গান শোনার জন্য। সবাই দাঁড়িয়ে তাদের মুখের দিকে তাকাচ্ছিল মনে হল যেন তাদের ভালো লাগেনি। গানটা যখন বেজে উঠল, খেয়াল করলাম সবার চোখ ভিজে গেছে। তখন বুঝলাম এই গানে কিছু একটা আছে। এই গানটি সবাইকে আবেগপ্রবণ করে তুলেছিল এবং বলিউডের শোম্যান রাজ কাপুর সাহেবের সাথেও একই ঘটনা ঘটেছিল”।

  
 ⁠

চলতি বছরে ফেব্রুয়ারি মাসে ৭২ বছরে দীর্ঘ রোগভোগের পর মৃত্যু হয় প্রখ্যাত গজল গায়ক পঙ্কজ উদাসের। ৪০ বছরেরও বেশি সময় বলিউড মাতিয়েছেন পঙ্কজ। ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’-এর মতো একাধিক সৃষ্টি রয়েছে তাঁর ঝুলিতে।

গজলের দুনিয়ায় সম্রাট বলা হয় জগজিৎ সিংকে, তাঁরই সঙ্গে গজল কিং শিরোপা পেয়েছেন পঙ্কজ উদাস। হিন্দি সিনেমা এবং ইন্ডি-পপের জগতে তাঁর অবদান ভোলার নয়।