চেয়েছিলেন চিকিৎসক হতে, ১৪ বছরে সিনেমায় হাতেখড়ি! জয়াপ্রদার আসল নাম জানেন?

Avatar

Published on:

চেয়েছিলেন চিকিৎসক হতে, ১৪ বছরে সিনেমায় হাতেখড়ি! জয়াপ্রদার আসল নাম জানেন?

বলিউডের নব্বইয়ের দশকের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী জয়াপ্রদা। প্রায় ৩০ বছর ধরে শুধুমাত্র হিন্দি নয় বরং বিভিন্ন ভাষায় সিনেমা করেছেন তিনি। তার অভিনয় দক্ষতার গুনে মন জয় করেছেন অনুরাগীদের। কিন্তু এই অভিনেত্রী কখনোই অভিনয় জগতে আসতে চাননি। বরং তিনি চিকিৎসক হতে চেয়েছিলেন।

এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন জয়প্রদা। তার বাবা কৃষ্ণা রাও ছিলেন তেলেগু ফিল্মের ফিনান্সার। খুব ছোট থেকেই তাকে নাচ ও গানের তালিম দেওয়া হতো। মাত্র ৭ বছর বয়স থেকেই তাকে নাচ এবং গানের ক্লাসে ভর্তি করিয়ে দেওয়া হয়। এরপর ধীরে ধীরে সাংস্কৃতিক দিকে তার আগ্রহ বাড়তে শুরু করে।

   
 ⁠

যখন মাত্র তার চৌদ্দ বছর বয়স ঠিক সেই সময় তেলেগু ফিল্ম ‘ভূমি কোসাম’ নামে সিনেমায় তাকে একটি গানে অভিনয়ের সুযোগ দেওয়া হয়। তিন মিনিটের সেই গানে অভিনয় করেই শুরু হয় তার যাত্রা। এরপরে প্রায় আটটি ভাষায় ৩০০ ছবিতে কাজ করেছেন তিনি।

  
 ⁠

প্রসঙ্গত তাঁর আসল নাম, ললিতা রানী রাও। অভিনেতা প্রভাকর রেড্ডি তার নাম রাখেন জয়প্রদা। এরপর জিতেন্দ্র সঙ্গে জুটিবাদের জয়াপ্রদা। সেই জুটি ছিল সুপার ডুপার হিট। প্রায় ২৫ টি ছবিতে তারা একসঙ্গে অভিনয় করেছেন। এরমধ্যে ১৯ টি ছবি ছিল বক্স অফিসে দারুন হিট।

এরপর ১৯৭৯ সালের সরগম ছবি করে খ্যাতির শীর্ষে পৌঁছান তিনি। অমিতাভ বচ্চনের সারাবি কেউ তার নাচমুক্ত করেছিল সকলকে। হিন্দি বলায় অসুবিধে থাকার ক্ষেত্রে বলিউডে প্রথমদিকে বেশ খানিকটা সমস্যা হয়েছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই বিষয়টিও রপ্ত করেছিলেন অভিনেত্রী। সত্যজিৎ রায় ও তার সৌন্দর্য নিয়ে প্রশংসা করেছিলেন।

এরপর রাজনীতিতেও যোগদান করেন তিনি। প্রথমদিকে তেলেগু দেশম পার্টির সঙ্গে যুক্ত হন জয়াপ্রদা। পরে যোগদান করেন সমাজবাদী পার্টিতে। এরপর ২০১৯ সালে বিজেপিতে যোগ দেন তিনি।