সেকাল থেকে একাল! বলিউডে দাপট দেখাচ্ছেন যে বাঙালি অভিনেত্রীরা

Avatar

Published on:

সেকাল থেকে একাল! বলিউডে দাপট দেখাচ্ছেন যে বাঙালি অভিনেত্রীরা

৯০-এর দশক হোক বা ২০২৪ সব যুগেই ভারতীয় চলচ্চিত্র জগতকে সমৃদ্ধ করেছে বাংলা। এমন বেশ কিছু বাঙালি অভিনেত্রী আছেন যাঁরা বাংলার পাশাপশি বলিউডেও গিয়ে নিজেদের দাপট দেখিয়েছেন। এখনও দক্ষতার সঙ্গে অভিনয় করছেন মায়ানগরীতে।এমন কয়েকজন নায়িকা বা অভিনেত্রী রয়েছেন যাঁদের শুরু কিন্তু হয়েছিল বাংলা সিনেমাতেই।

বলিউডের একসময়ের জনপ্রিয় ও বর্ষীয়ান অভিনেত্রী জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর থেকে হাল ফিলালের রাধিকা আপ্তে বা বিদ্যা বালান। প্রত্যেকের কেরিয়ারে বিশেষ ভূমিকা পালন করেছে বাংলা সিনেজগৎ। তবে শুধু নায়িকারাই নন বহু গায়ক-গায়িকা থেকে পরিচালকও বাংলা থেকেই মুম্বইয়ে গিয়ে দাপটের সঙ্গে কাজ করছেন।

   
 ⁠

রানী মুখার্জির ১৯৯৬ সালে মুক্তি পেয়েছিল ‘বিয়ের ফুল’ । সেই সিনেমায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ইন্দ্রানী হালদারের সঙ্গে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন রানি । এটাই ছিল রানি অভিনীত প্রথম সিনেমা। এরপর বলিউডে তাঁর অভিষেকের কথা তো সকলেরই জানা।

  
 ⁠

বিদ্যা বালানের প্রথম ছবি ছিল ‘ভাল থেকো’ । ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা সিনেমা জাতীয় পুরস্কার জিতেছিল । ২০০০ সালে মুক্তি পায় কঙ্কনা সেন শর্মার প্রথম সিনেমা ‘এক যে আছে কন্যা’। পরবর্তী কালে বলিউডে পাড়ি দেন অপর্ণা সেনের কন্যা ।

১৯৬৭ সালে পরিচালক দিলীপ রায়ের বাংলা ছবি ‘বধূ বরণ’-এ প্রথম অভিনয় করেন রাখি গুলজার। তখন তাঁর পদবী ছিল মজুমদার। বিয়ের পর গুলজার হয়েছেন তিনি। আরেক বাঙালি অভিনেত্রী, যাঁর রূপ, অভিনয় দক্ষতা ঝড় তুলেছে বলিউডের ৭০-৮০-র দশকে । রাজেশ খান্না থেকে অমিতাভ বচ্চন, তাবড় তাবড় অভিনেতাদের সঙ্গে জুটি বেঁধে বলিউডকে দিয়েছেন সেরা কিছু কাজ, সেই বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুরের কেরিয়ার শুরু কিন্তু বাংলা সিনেমার হাত ধরেই । ১৯৫৯ সালে ‘অপুর সংসার’-এ সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন শর্মিলা ঠাকুর।