মৃত্যুর এগারো বছর পরেও উজ্জ্বল ঋতুরাজ! প্রয়াণ দিবসে ফিরে দেখা কিংবদন্তি পরিচালককে

Avatar

Published on:

মৃত্যুর এগারো বছর পরেও উজ্জ্বল ঋতুরাজ! প্রয়াণ দিবসে ফিরে দেখা কিংবদন্তি পরিচালককে

ঋতুপর্ণ ঘোষ আদি এবং অনন্ত। তাঁর কোনও পরিপূরক হয়না। আর হবেও না। তাই হয়তো তাঁর স্থান এখনও শূন্য পড়ে রয়েছে। তাঁর অভাব এখনও বিদ্যমান টলিউডে। আজ এগারো বছর হয়ে গেল তিনি নেই। কিন্তু না থেকেও যেন আরও বেশি করে নিজের অস্তিত্ব বুঝিয়ে দিচ্ছেন ঋতুরাজ।

২০১৩- এর ৩০ মে ছিল এক বিষাদপূর্ন সকাল। সবাইকে ছেড়ে অনন্তের পথে হেঁটেছিলেন ঋতুপর্ণ ঘোষ।লাইট-ক্যামেরা-অ্যাকশন-এর মায়া ত্যাগ করে চিরঘুমের দেশে পাড়ি দিয়েছিলেন স্বনামধন্য পরিচালক ঋতুপর্ণ ঘোষ। মৃত্যুর পর কেটে গিয়েছে ১১ বছর। তাঁর অভাব এখনও প্রতি পদক্ষেপে অনুভব করে বাংলা চলচ্চিত্র জগৎ।

   
 ⁠

তিনি ১৯৬৩ খ্রিষ্টাব্দের ৩১ অগস্ট কলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবা-মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। বাবা সুনীল ঘোষ ছিলেন তথ্যচিত্র-নির্মাতা ও চিত্রকর। ঋতুপর্ণ ঘোষ সাউথ পয়েন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন।

  
 ⁠

তার পরিচালনায় প্রথম ছবি হিরের আংটি ১৯৯২ খ্রিষ্টাব্দে মুক্তি পায়। ১৯৯৪ খ্রিষ্টাব্দে তার দ্বিতীয় ছবি ‘উনিশে এপ্রিল’ মুক্তি পায়। ১৯৯৫ খ্রিষ্টাব্দে এই ছবি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পায়। এরপর ‘দহন’ মুক্তি পায় ১৯৯৭ খ্রিষ্টাব্দে। ১৯৯৮ খ্রিষ্টাব্দে এই ছবি শ্রেষ্ঠ চিত্রনাট্য বিভাগে জাতীয় পুরস্কার পায়। ২০০৪ খ্রিষ্টাব্দে ঋতুপর্ণের প্রথম হিন্দি ছবি ‘রেইনকোট’ মুক্তি পায়।

ঋতুপর্ণ ঘোষ প্রথম অভিনয় করেন ওড়িয়া ছবি কথা দেইথিল্লি মা কু-তে। হিমাংশু পারিজা পরিচালিত এই ছবিটি মুক্তি পায় ২০০৩ খ্রিষ্টাব্দে। একটা সময় স্টার জলসার পর্দায় সম্প্রচারিত হত ঘোষ এন্ড কোম্পানি নামে একটি টক শো। সঞ্চালনার দায়িত্বে ছিলেন ঋতুপর্ণ ঘোষ। তাঁর সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন অপর্ণা সেন থেকে মৌসুমী চট্টোপাধ্যায়, শ্রেয়া ঘোষাল, ক্রিকেট তারকা সৌরভ গঙ্গোপাধ্যায়, ডোনা গঙ্গোপাধ্যায় সহ আরও অনেক বিশিষ্টজনেরা।

জানা গিয়েছে এই শোয়ের পুনঃপ্রচার হবে। আরও একবার টিভির পর্দায় জীবন্ত হয়ে উঠবেন চিরনতুন কিংবদন্তি পরিচালক। আগে প্রতি রবিবার সকাল সাড়ে ১১ টায় স্টার জলসার পর্দায় সম্প্রচারিত হত এই শো। তবে কবে থেকে পুনঃসম্প্রচার শুরু হবে সেই নিয়ে কিছু এখনও জানায়নি চ্যানেল কর্তৃপক্ষ। যদিও এই শোয়ের পুনঃসম্প্রচার হওয়ার খবরেই খুশি দর্শকরা।