ফ্রিজের অতিরিক্ত জমা বরফ নিয়ে নাজেহাল? কয়েকটা টিপস মেনে চললেই কেল্লাফতে

Avatar

Published on:

ফ্রিজের অতিরিক্ত জমা বরফ নিয়ে নাজেহাল? কয়েকটা টিপস মেনে চললেই কেল্লাফতে

গরম কেন শীতেও অপরিহার্য ফ্রিজ। বর্তমান জীবন যাত্রায় ফ্রিজ ছাড়া যেন কোনও সংসার অসম্পূর্ণ। গরমে ঠান্ডা জল হোক কিংবা সারা বছর সবজি মাছ মাংস ডিম রাখার জন্য ফ্রিজের প্রয়োজনীয়তা আর আলাদা করে বোঝাতে হয় না।

কিন্তু আপনার ফ্রিজে কি অতিরিক্ত বরফ জমে যাচ্ছে? তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও কোনও লাভ হচ্ছে না? কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন? কিছু উপায় জানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। মেনে চলতে হবে বেশ কিছু টিপস।

   
 ⁠

প্রথমত, ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার, গ্যাসের পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজের সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রিজের ভেতরে। এছাড়াও রান্না করা খাবার গরম অবস্থাতেই ফ্রিজে ঢুকিয়ে দেবেন না। আগে ভালোভাবে ঠান্ডা করে এরপর ফ্রিজে রাখুন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

  
 ⁠

প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন। ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। দেয়ালের সঙ্গে লাগিয়ে ফ্রিজে রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূরে রাখুন এতে কয়েল তাড়াতাড়ি ঠান্ডা হবে।

ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন। এক্ষেত্রে কাঠের বা প্লাস্টিকের চামচ ব্যবহার করতে পারেন। ধরনের চামচ ব্যবহার করলে ফ্রিজের গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়।

ডিপ ফ্রিজে বরফ বেশি জমে গেলে ডিফ্রশড করুন। দেখবেন এতে ফ্রিজের আয়ু দীর্ঘ হবে। সপ্তাহে অন্তত একদিন ভাল করে ফ্রিজ পরিষ্কার করুন। গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠান্ডা হয়ে গেলে কিছু ক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন। প্রত্যেকটি খাবারকে আলাদা আলাদা কন্টেনরে রাখতে হবে। তাহলে ফ্রিজ পরিষ্কারও থাকবে এবং আয়ুও বৃদ্ধি পাবে।