বিনোদন

মৃত গায়কদের জীবন্ত করলেন এ আর রহমান! কীভাবে সম্ভব হল?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের যুগে এখন অসম্ভব বলতে কিছুই নেই। তাই এবার সেটাকেই কাজে লাগিয়ে এ আর রহমান করতে চলেছেন এক অদ্ভুত কাজ। মৃত্যুর পরেও দুই সঙ্গীত শিল্পীর গলা ব্যবহার করতে চলেছেন তিনি। প্রয়াত গায়ক বাম্বা বাক্য এবং শাহুল হামিদের কণ্ঠকে পুনরুজ্জীবিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছেন।

রজনীকান্তের আসন্ন চলচ্চিত্র লাল সালামে কাজ করছেন এ আর রহমান। সেখানেই এই অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করতে চলেছেন তিনি। শীঘ্রই মানুষের কাছে পৌঁছে যাবে এই নয়া প্রযুক্তি। ইন্ডাস্ট্রিতে এটিই প্রথম একজন প্রয়াত কিংবদন্তীর কণ্ঠস্বরকে জীবন্ত করে তুলেছে।

এ আর রহমান লেখেন, “আমরা তাদের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েছি এবং তাদের ভয়েস অ্যালগরিদম ব্যবহার করার জন্য উপযুক্ত পারিশ্রমিকও পাঠিয়েছি। যদি আমরা সঠিকভাবে কোনও কিছু ব্যবহার করি তবে প্রযুক্তি কোনও হুমকি হতে পারে না”।

তামিলনাড়ুতে ছবিটির ব্যাপকভাবে প্রচার হবে। হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালম- এই পাঁচটি ভাষায় মুক্তি পাবে ছবিটি। বিষ্ণু রাঙ্গাসামি গল্পটি লিখেছেন এবং ঐশ্বর্য রজনীকান্ত চিত্রনাট্য লিখেছেন। রজনীকান্তও ক্যামিও করেছেন সেখানে। ভিগনেশ, লিভিংস্টন, সেন্থিল, জীবিতা, কেএস রবিকুমার এবং অন্যান্যরাও রয়েছেন এই প্রোজেক্টে।

Back to top button