বিনোদন

জীবন্ত হবে সত্যজিৎ রায়ের কণ্ঠ! সৃজিতের পদাতিকে বেঁচে উঠবেন কিংবদন্তি পরিচালক

অসাধ্যকে সাধন করছে এআই প্রযুক্তি। মৃত মানুষকে জীবন্ত করছে এই অত্যাধুনিক প্রযুক্তি। এবার পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ‘পদাতিক’ ছবিতে শুনতে পাওয়া যাবে কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের কণ্ঠ।

কালজয়ী পরিচালক মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানাতে পদাতিক ছবি বানিয়েছেন সৃজিত। মৃণাল সেনের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তি পেতে চলেছে এই সিনেমা। এখানে মৃণালের চরিত্রে এখানে দেখা যাবে বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরীকে। আর এই ছবিতেই জিতু কমল থাকছেন সত্যজিত রায়ের চরিত্রে।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় জানিয়েছেন, এক মার্কিন সংস্থার মাধ্যমে সত্যজিৎ রায়ের ভয়েস তৈরির কাজটি করা হচ্ছে। প্রথমে একটি স্ক্রাচ ডাবিং করে করে নেওয়া হয়েছিল। তার উপরে সত্যজিৎ রায়ের ভয়েস স্যাম্পেল বসিয়ে বিষয়টি তৈরি করার কাজ চলছে।

প্রসঙ্গত, এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে এ আর রহমানও মৃত্যুর পরে দুই সঙ্গীত শিল্পীর গলা ব্যবহার করতে চলেছেন। প্রয়াত গায়ক বাম্বা বাক্য এবং শাহুল হামিদের কণ্ঠকে পুনরুজ্জীবিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছেন। রজনীকান্তের আসন্ন চলচ্চিত্র লাল সালামে কাজ করছেন এ আর রহমান। সেখানেই এই অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করতে চলেছেন তিনি।

Back to top button