লাইফস্টাইল

নতুন বছরে লাগাতার ছুটি ব্যাংকে! কবে কবে বন্ধ? জানুন বিস্তারিত

নতুন বছরে প্রথম মাসেই ১২ দিন বন্ধ থাকবে ব্যাংক। জানুয়ারিতে যদি আপনার ব্যাঙ্কিং সংক্রান্ত কোনও কাজ থাকে, তবে সতর্ক হয়ে ব্যাঙ্কে যেতে হবে। ছুটির তালিকা জেনে নিয়ে তারপরেই ব্যাংকের কাজের দিন ঠিক করুন।

নতুন বছরের ক্যালেন্ডার অনুযায়ী, রাজ্যে ১জানুয়ারি বন্ধ থাকবে ব্যাঙ্ক। মিশনারি দিবসের কারণে ১১ জানুয়ারি মিজোরামে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১২জানুয়ারি স্বামী বিবেকানন্দ জন্ম জয়ন্তী, এই কারণে পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ। আবার ১৫ জানুয়ারি সোমবার, মূলত পঙ্গলের কারণে দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকে।

আবার পশ্চিমবঙ্গে এবং অসমে টুসো পুজোয় ১৬ জানুয়ারি ব্যাঙ্ক বন্ধ থাকবে। গুরু গোবিন্দ সিং জয়ন্তীর কারণে ১৭ জানুয়ারি বেশিরভাগ রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকার কথা। ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্ম জয়ন্তীর জন্য একাধিক রাজ্যে বন্ধ থাকবে ব্যাঙ্ক। হিমাচল প্রদেশে ২৫ জানুয়ারি রাষ্ট্রীয় দিবসের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পড়েছে সোমবার, ওই দিনও সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও, ৩১ জানুয়ারি অসমে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

তবে এই সব ছুটি গুলিই কোনও একটি রাজ্যে নয়। বিভিন্ন রাজ্যে মিলিয়ে। তবে ব্যাংক বন্ধ থাকলেও অনলাইনে বেশ কিছু ব্যাঙ্কিং কাজকর্ম সারতে পারবেন গ্রাহকেরা। ব্যাঙ্কিং ডিটেইলস আপডেট করা থেকে শুরু করে পাসবুক দেখা, টাকার লেনদেন ইত্যাদি সমস্ত কিছু সহজেই অনলাইনে করা যাবে।

Back to top button