লাইফস্টাইল

বানিয়ে ফেলুন স্পেশাল ডিম কাসুন্দি রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ৫-৬টা সেদ্ধ ডিম, ২ টেবিল চামচ সাদা সর্ষে, ১ টেবিল চামচ কালো সর্ষে, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কয়েকটা কাঁচা লঙ্কা, আধা চামচ কালো জিরে, একটা পেঁয়াজ কুচি, একটা পাতিলেবুর রস, ধনে পাতা, নারকেল কুচানো, স্বাদ অনুযায়ী লবণ, রান্নার জন্য সর্ষে তেল নিয়ে নেবেন পরিমাণমতো।

প্রস্তুত প্রনালী: প্রথমে সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে তার মধ্যে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার ছুরি দিয়ে ডিমের গায়ে হালকা হালকা করে কাট করে দিন। এর ফলে ভিতরে মসলা ভালোভাবে প্রবেশ করবে।

এবার মিক্সিতে পরিমাণমতো সাদা ও কালো সর্ষে সামান্য নুন দিয়ে শুকনো অবস্থায় মিহি করে পাউডার করে নিন। তারপর এই সর্ষে গুঁড়োর সঙ্গে ২-৩টে কাঁচা লঙ্কা, নুন, পাতিলেবুর রস, ধনেপাতা, নারকেল কুচি, হলুদ গুঁড়ো এবং সামান্য জল দিয়ে সময় নিয়ে একদম মিহি করে বেটে নিন।

এবার কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে হলুদ মাখানো ডিমগুলো দিয়ে ভেজে তুলে নিন। এখন তার মধ্যেই আরও একটু সর্ষের তেল দিয়ে কালো জিরে ফোড়ন দিন। জিরে কয়েক সেকেন্ড নেড়ে নিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে মিশিয়ে দিন।

তারপর এর মধ্যে আগে থেকে করে রাখা সর্ষের পেস্টটা দিয়ে দিন। অল্প আঁচে সর্ষের পেস্ট বেশ কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এবার মসলা থেকে তেল বের হতে শুরু করবে আর সর্ষেটাও খানিকটা শুকিয়ে যাবে।

এবার এতে প্রয়োজনমতো জল দিন। কয়েকটা চেরা কাঁচা লঙ্কাও দিয়ে দেবেন যদি বেশি ঝাল পছন্দ করেন। তারপর জল ফুটতে শুরু করলে তাতে ভাজা ডিমগুলো দিয়ে ফোটাতে থাকুন। ঢাকনা চাপা দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষন রান্না করুন।

গ্রেভি সিদ্ধ হয়ে মাখামাখা হয়ে এলে উপরে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। এর পর ঢাকা দিয়ে কয়েক মিনিট মতো রান্না করে আঁচ নিভিয়ে দিন। এবার নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন ডিম কাসুন্দি।

Back to top button