ভাইরাল

রিস্টার্ট! এই মন্ত্রেই জয়, চমকে দেবে ডিম বিক্রেতার IAS হওয়ার কাহিনী

রিস্টার্ট! টুয়েলভথ ফেইল দেখার পর দ্বাদশ অনুত্তীর্ণদের কাছে এখন মন্ত্র একটাই। আইপিএস মনোজ কুমার শর্মা যেন অনুপ্রেরণা হয়ে উঠেছেন এই সকল ‘ফেইলিওর’দের। এরা সকলে বিশ্বাস করতে শুরু করেছেন নতুন করে লড়াই করলে সাফল্য একদিন আসবেই। সিলভার স্ক্রিনে মনোজ কুমারকে শুধুমাত্র তুলে ধরা হলেও এরকম বহু মনোজ কুমার শর্মাই কিন্তু রয়েছেন আমাদের আশেপাশে। তেমনি আরো এক উদাহরণ আইএএস মনোজ কুমার রাই।

   

দারিদ্রের সঙ্গে কঠিন লড়াই শেষে অবশেষে জীবন যুদ্ধে সফল তিনি। তাঁর কাহিনী শুনলে অনুপ্রেরণা পাবেন আপনিও।বিহারের বাসিন্দা মনোজ কুমার রাই। ছোট থেকে সঙ্গী ছিল দারিদ্র্যতা।আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পরিবারের জন্ম হওয়া সত্ত্বেও অনুক্রমে পড়াশোনা চালিয়ে যাচ্ছিলেন তিনি।

সংসার চালাতে ডিম এবং শাকসবজি বিক্রির মত পেশাকেই বেছে নেন তিনি। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে আলাপ তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়।ধীরে ধীরে প্রস্তুতি নিতে শুরু করেন ইউপিএসসি পরীক্ষার। অবশেষে ২০১০ সালে তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

ইউপিএসসি-তে সাফল্য অর্জনের লক্ষ্যে তিনি চালিয়ে গিয়েছেন টানা পরিশ্রম। অবশেষে নিজের লক্ষ্যে সফল মনোজ। আজ, তিনি সমাজের পিছিয়ে পড়ে মেধাবী ছাত্রদের বিনামূল্যে আইএএস-এর জন্য পড়ান।

Back to top button