বর্ষাকালে চুলের সমস্যা? সহজ এই টিপস মানলেই চুলে ফিরবে প্রাণ

Avatar

Published on:

বর্ষাকালে চুলের সমস্যা? সহজ এই টিপস মানলেই চুলে ফিরবে প্রাণ

বর্ষা এলেই চুলের অবস্থা বেহাল হয়ে পড়ে। আর এর পিছনে একটা বড় কারণ হল আবহাওয়া পরিবর্তন। এই মরশুমে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। এর জেরে বাড়ে ত্বক ও চুলের সমস্যা। ফ্রিজি হেয়ার যেন বেশি করে নজরে আসে এই সময়। কিন্তু কিভাবে এই সমস্যা কাটিয়ে উঠবেন? রইল সহজ কিছু টিপস।

দেখা যাচ্ছে, বর্ষাকালে অন্যান্য সময়ের তুলনায় চুল পড়ার সমস্যা প্রায় ৩০ শতাংশ বেড়ে যায়। তবে শুধু আবহাওয়ার পরিবর্তন নয়। দেহে পুষ্টির অভাবও চুল পড়ার পেছনে দায়ী। ভাল মানের শ্যাম্পু ব্যবহারের পরও সুরাহা মেলে না। তবে সহজ কিছু নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

   
 ⁠

অনেকেই আমরা চুলে নিত্যনতুন স্টাইল করতে স্ট্রেটনার, কার্লার ব্যবহার করি। এতে চুলে হিট লেগে চুল ফ্রিজি হয়ে যায়। ফলে
চুল রুক্ষ ও শুষ্ক দেখায়। তাই ঘন ঘন চুলের স্টাইলিং করা থেকে বিরত থাকুন। রোজের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিম, ডাল, বিভিন্ন বীজ ও বাদাম, শাকসবজি, ফলও রাখুন। এতে শরীরে আয়রন, জিঙ্ক ও প্রোটিনের ঘাটতি মিটবে। ফলে চুল নিজে থেকেই সতেজ হয়ে উঠবে।

  
 ⁠

সপ্তাহে ২-১ দিন স্ক্যাল্পে তেল মালিশ করুন। নিয়মিত স্ক্যাল্প পরিষ্কার করুন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। পাশাপাশি চুলের গোড়া মজবুত হবে এবং চুলে পুষ্টি ঢুকবে। মেথি পেস্ট করে টক দইয়ের সঙ্গে মিশিয়ে মাথায় মাখুন। ৩০-৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করবে।