ভাইরাল

কালীপুজোয় কতক্ষণ থাকছে অমাবস্যা? দেখে নিন কালী পুজোর নির্ঘণ্ট

অমাবস্যা তিথিতে আরাধনা করা হয় দেবী শক্তি’র। কালী প্রতিমার পুজো বাংলার ঘরে, মন্দিরে নিত্যই হয়। তবে এই তিথিতে কালীপুজো বা শ্যামাপুজা রাত্রিব্যাপী অনুষ্ঠিত হয়।কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত কালীপূজা বিশেষ জনপ্রিয়। কার্ত্তিক মাসের কালী পুজো দীপান্বিতা কালীপুজো নামেও পরিচিত।

দীপান্বিতা কালীপুজোর এই  দিনটিতে ভারতের অন্যান্য জায়গায় দীপাবলি বা দিওয়ালি উৎসব পালিত হয়।হিন্দুশাস্ত্রে কথিত আছে শম্ভু এবং নিশম্ভুর অত্যাচারে পৃথিবী যখন ত্রস্ত। অসুরদের অত্যাচারে দেবতারাও যখন স্বর্গত্যাগী তখন বাঁচবার জন্য দেবরাজ ইন্দ্র দেবী পার্বতীর শরণাপন্ন হন। দেবী পার্বতী সেইসময় শম্ভু ও নিশম্ভু নিধনের জন্য নিজ শরীরের কোষ থেকে অন্য এক প্রলয়ংকারী দেবীর রূপ ধারণ করেন যা দেবী কালীর আদি রূপ।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক কালী পুজোর সময়সূচি –

এই বছর ২৪শে অক্টোবর পড়েছে কালীপুজো অর্থাৎ সোমবার!  অমাবস্যা তিথি- ২৪ অক্টোবর সোমবার সন্ধ্যে ৪টে ৫৭ মিনিট ৬ সেকেন্ডে অমাবস্যা পড়বে। পরেরদিন অর্থাৎ ২৫শে অক্টোবর মঙ্গলবার বিকেল ৪টে বেজে ২৬ মিনিট ২৬ সেকেন্ডে ছেড়ে যাবে অমাবস্যা। অমৃত যোগ থাকছে সকালে ৭টা ২০ থেকে রাত্রি ৩টে ১৬ মিনিট পর্যন্ত।

চলতি বছর ধনতেরস ২৩ অক্টোবর অর্থাৎ রবিবার ৷ এই দিন পরিবারের শুভ হেতু সোনা, রুপো, বাসন, কাপড় ও অন্যান্য জিনিস কেনা হয়ে থাকে! জিনিস কেনার শুভ মুহূর্ত শুরু হয়ে যাচ্ছে ২২শে অক্টোবর থেকে ৷ জিনিস কেনার জন্য শুভ মুহূর্ত হচ্ছে ২২শে অক্টোবর শনিবার সকাল ৫:০২ মিনিট থেকে ৬:২৭ মিনিট, বিকেল ৬:০২ মিনিট থেকে ৭:২০ মিনিট, এবং রাত ৮:৫৫ মিনিট থেকে রাত ১:৫৬ মিনিট ৷ সোনা , রূপা ও বাসন কেনার জন্য শুভ মুহূর্ত ২২শে অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে।  আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করেন তাহলে শুভ সময় হচ্ছে সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত।



Back to top button