লাইফস্টাইল

আজকের স্পেশাল মটন কোর্মা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: যেহেতু এই রেসিপি টি পাঁঠার মাংস দিয়ে হবে তাই এক কেজি পাঁঠার মাংস নিয়ে নেবেন, চাইলে খাসির মাংসও নিতে পারেন। গোটা গরম মশলা, ২টো বড় এলাচ, ১০-১২টি কাজু, গোটা গোলমরিচ, পরিমাণমতো তেল ও ঘি, ভাজা পেঁয়াজ, আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা, ফেটানো টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, কেশর, স্বাদ অনুযায়ী লবণ, কেওড়া জল সামান্য, পুদিনা পাতা কুচি অল্প পরিমাণে।

প্রস্তুত প্রনালী: প্রথমে গোটা গরম মশলা, বড় এলাচ, কাজুবাদাম, গোটা গোলমরিচ শুকনো কড়াইতে নেড়েচেড়ে খানিকক্ষণ ভেজে নিন। মশলাগুলি ঠান্ডা হলে ব্লেন্ডারে সব ভাজা মশলা আর পেঁয়াজ ভাজা অল্প জল দিয়ে মিহি করে বেটে নিন। এবার মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন।

এরপর প্রেশার কুকারে পরিমাণমতো তেল ও ঘি গরম করে তাতে মাংস দিয়ে হালকা করে ভেজে নিন। এতে বাটা মশলা ও আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভাল করে কষাতে থাকুন। এর পর একে একে টক দই, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও নুন দিয়ে কিছুক্ষন কষিয়ে নিন।

মাংস থেকে তেল বের হয়ে এলে দুই কাপ গরম জল দিয়ে কুকারের ঢাকনা আটকে দিন। কয়েকটা সিটি দিয়ে মাংস সেদ্ধ করে নিন। এর পর কুকারের ঢাকনা খুলে কেশর ভেজানো জল ও কেওড়া জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এভাবেই বেশ খানিকক্ষণ রান্না করুন। পুদিনা পাতা কুচি ওপর থেকে ছড়িয়ে নামিয়ে নিন। ভাত, রুটি বা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু মটন কোর্মা।

Back to top button