লাইফস্টাইল

আজকের স্পেশাল রেসিপি তাওয়া পোলাও, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ২ কাপ সাদা ভাত, ২টো সেদ্ধ আলু, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, কড়াইশুঁটি পরিমাণমতো, গাজর কুচি, ১ চা চামচ গোটা জিরা, ১টা তেজপাতা, ১ চা চামচ পাও ভাজি মশলা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, পরিমাণমতো সাদা তেল, ধনে পাতা কুচি, পাতিলেবুর রস, স্বাদ অনুযায়ী লবণ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে কড়াইতে তেল গরম করে গোটা জিরা ও তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন একটু ভেজে নিয়ে পেঁয়াজ কুচি ও গাজর কুচি দিন। এক মিনিট মতো নেড়েচেড়ে ভেজে নিন। তারপর টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, কড়াইশুঁটি দিয়ে দিন।

এবার সব সবজি মিনিট তিনেক নাড়াচাড়া করে ভেজে নিন। সেদ্ধ আলু টুকরো করে দিয়ে দিন এতে। সবজিগুলো হালকা ভাজা হয়ে এলে এতে দিয়ে দিন পাও ভাজি মশলা, লঙ্কা গুঁড়ো আর নুন। মশলা ভাল ভাবে মিশিয়ে নিয়ে ঢাকা দিন এক মিনিট। এবার কড়াইয়ের ঢাকনা খুলে তাতে দিয়ে দিন সাদা ভাত।

সবজি, মশলার সঙ্গে ভাত মিশিয়ে নিন ভাল ভাবে। তারপর আবার কড়াইয়ের ঢাকনা চাপা দিন। মাঝারি আঁচে দু’মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। মিনিট দুয়েক পর ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে নিন। ধনে পাতা কুচি ও লেবুর রস ছড়িয়ে মিশিয়ে দিন। এবার গ্যাস বন্ধ করে নামিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশন করুন।

Back to top button