সিনেমা

‘দ্বাদশ অনুত্তীর্ণ’ আইপিএসের কাহিনী এবার বড় পর্দায়! কাহিনী শুনলে চোখে জল আসবে

সম্প্রতি প্রকাশ পেয়েছে বিধু বিনোদ চোপড়ার ছবি ‘টুয়েলভথ ফেইল’। কোনও বানানো গল্প নয়। সত্য কাহিনী অবলম্বনে তৈরি এই সিনেমা। এই কাহিনী শুনলে চোখে জল আসবে আপনারও।

   

‘টুয়েলভ্থ ফেল’ গত কয়েক দিনে দর্শকদের কাছে ব্যাপক প্রশংসা পেয়েছে। ১৯৭৭ সালে মধ্যপ্রদেশের মোরেনা জেলার বিলগাঁও নামক এক ছোট্ট গ্রামে জন্ম মনোজকুমার শর্মার। ছোট থেকে আর্থিক সংকটের মধ্যে মানুষ হয়েছেন তিনি। পড়াশোনায় ছিলেন একেবারেই অসন্তোষজনক। নবম ও দশম শ্রেণির পরীক্ষায় পাস করেছিলেন তৃতীয় বিভাগে। একাদশ শ্রেণিতে ভর্তি হলেও, পাশ করতে পারেননি দ্বাদশ শ্রেণি। হিন্দি সাহিত্য ছাড়া, বাকি সমস্ত বিষয়েই ফেল করেছিলেন তিনি। যদিও শেষ পর্যন্ত নিজের অধ্যবসায় আর জেদের বশে পাশ করেছেন।

দিল্লিতে গিয়ে পেট চালানোর জন্য রাস্তায় রাস্তায় টেম্পো চালিয়েছেন। তারপর কাজ করেছেন গ্রন্থাগারে। ধনী ব্যক্তিদের পোষ্য কুকুরকে হাঁটিয়েও উপার্জন করেছেন। তবে হাল ছাড়েননি কখনও। অক্লান্ত পরিশ্রম করে যেটুকু রোজগার করতেন তা দিয়েই চলত UPSC-র প্রস্তুতি। মনোজকুমার শর্মা চতুর্থবারের চেষ্টায় UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন। ২০০৫ সালে মহারাষ্ট্র ক্যাডারে যোগ দেন। বর্তমানে তিনি মুম্বইতে পশ্চিম অঞ্চলের অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

শৈশবেই একের পর এক চ্যালেঞ্জের মুখে পড়ে তাঁর জীবন।বিধুবিনোদ চোপড়া মাত্র ১৪৭ মিনিটে ধরেছেন এই ‘দ্বাদশ অনুত্তীর্ণ’ সফল মানুষটির জীবনের কাহিনী। বিক্রান্ত ম্যাসি এবং মেধা শঙ্কর অভিনীত উপন্যাস নির্ভর এই ছবি এখন দর্শকদের ওয়াচ লিস্টের প্রথমেই।

Back to top button