লাইফস্টাইল

চলতি বছরে এগিয়ে এল দুর্গাপূজা, পিছিয়ে গেল দোল! কবে কোন উৎসব? রইল তালিকা

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই এক বছরের কোনও উৎসব শেষ হওয়ার আগেই তাঁরা দেখে রাখেন সামনের বছরের উৎসবের তারিখ। এবার সেই খাতিরেই দেওয়া রইল সামনের বছরের উৎসবের তালিকা।

আগামী ১৫ জানুয়ারি সোমবার পালিত হবে মকর সংক্রান্তি। ১৪ ফেব্রুয়ারি রয়েছে সরস্বতী পুজো। ৮ মার্চ পালিত হবে মহাশিবরাত্রি। বছরের প্রতি মাসে একটি করে মাসিক শিবরাত্রি পালিত হয়। এরপর আগামী ২৫ মার্চ হোলি রয়েছে।

চৈত্র নবরাত্রি শুরু হবে ৯ এপ্রিল থেকে। এই সময় অনেকে বাসন্তী পুজো করে থাকেন। এই সময় নয় দিন ধরে মা দুর্গার নয় রূপের আরাধনা করা হয়। ১৪ এপ্রিল রয়েছে বাংলা নববর্ষ। ১৭ এপ্রিল পালিত হবে রাম নবমী। ১০ মে পালিত হবে অক্ষয় তৃতীয়া।

আগামী ৭ জুলাই পালিত হবে জগন্নাথদেবের রথযাত্রা। ১৭ জুলাই পালিত হবে দেবশয়নী একাদশী। ২১ জুলাই পালিত হবে গুরুপূর্ণিমা। ১৯ অগাস্ট পড়েছে রাখি বন্ধন উত্‍সব। ২৬ অগাস্ট পালন করা হবে কৃষ্ণ জন্মাষ্টমী। ৭ সেপ্টেম্বর পালিত হবে গণেশ চতুর্থী।

এরপরেই রয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। ২ অক্টোবর পালিত হবে মহালয়া। তারপর ৯ অক্টোবর মহাষষ্ঠী। ১৬ অক্টোবর শারদ পূর্ণিমায় পালিত হবে কোজাগরী লক্ষ্মীপুজো। ২৯ অক্টোবর ধনতেরস ও ৩১ অক্টোবর পালিত হবে কালীপুজো ও দীপাবলি। ১২ নভেম্বর পালিত হবে দেবউত্থানী একাদশী।

Back to top button