লাইফস্টাইল

৩১ ডিসেম্বরের মধ্যেই সেরে নিন এই প্রয়োজনীয় কাজ! নয়ত বাতিল হতে পারে আপনার UPI ID

যদি আপনি আপনার UPI ID সচল রাখতে চান তবে বেশ কিছু গুরুত্বপূর্ন কাজ আপনাকে সেরে নিতে হবে চট জলদি। কারণ হাতে মাত্র সময় আর কয়েকদিন। এর মধ্যেই সেরে নিন এই প্রয়োজনীয় কাজগুলো।

পেমেন্ট নিয়ন্ত্রক NPCI জানিয়েছে যে সমস্ত UPI ID নিষ্ক্রিয় হয়ে আছে সেগুলো কে প্ল্যাটফর্ম থেকে যত দ্রুত সম্ভব সরিয়ে দিতে হবে। এর জন্য এখন থেকেই ব্যবস্থা নিতে হবে। ইতিমধ্যেই এই নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, থার্ড পার্টি অ্যাপ এবং পেমেন্ট পরিষেবা প্রদানকারীদের এই ধরনের UPI ID নিষ্ক্রিয় করতে বলেছে, যারা এক বছর ধরে আইডি দিয়ে কোনও লেনদেন করেনি।

দেখা গিয়েছে অনেক সময়, পুরানো UPI আইডি পরিবর্তন না করে একটি নতুন UPI আইডি তৈরি করে ফেলেন অনেকে। এর কারণে পুরানো UPI আইডি নিষ্ক্রিয় থাকে। এরপর যখন সেই মোবাইল নম্বর অন্য কেউ ব্যবহার করেন তখন সেই নিষ্ক্রিয় আইডিটি আগে থেকেই লিঙ্ক থাকার কারণে, পরের গ্রাহকের ইউপিআই লেনদেনে ঝামেলা হয়। তাই এই সমস্ত ঝামেলা এড়াতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

সেই কারণে, ৩১ ডিসেম্বরের মধ্যে প্রয়োজনীয় নথি দিয়ে UPI ID সচল রাখতে হবে। নয়ত নতুন বছর থেকে এই আইডিগুলি সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যাবে। ফলে আইডি যাতে নিষ্ক্রিয় না হয়ে যায় তার জন্য একটি পেমেন্ট করে দেওয়া গুরুত্বপূর্ণ।

Back to top button