বিনোদন

ডিপফেক ভিডিওর শিকার বিরাট! কী ব্যবস্থা নিলেন কিং কোহলি?

রশ্মিকা মন্দনার, কাজল, আলিয়া ভাট, শচীনের পর এবার বিরাট কোহলির ডিপফেক ভিডিও ভাইরাল হল। আর সেই নিয়েই জোর চর্চা। এই নিয়ে সরব হয়েছেন কোহলির অনুগামীরা।

   

অনেক দিন থেকেই এই ডিপফেক ভিডিওর রমরমা শুরু হয়েছে। প্রযুক্তির অপব্যবহার করে নানান দুষ্কর্ম করা হচ্ছে। কিছুদিন আগে বলি অভিনেত্রী কাজলের পোশাক পরিবর্তিত দেখানোর দাবি করা একটি ভিডিয়োকে ডিপফেক হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভিডিয়োটি ফেসবুক, এক্স এবং ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়ায় মুহূর্তেই ছড়িয়ে পড়েছে।

এবার এই ডিপফেক ভিডিওর শিকার হলেন বিরাট কোহলি। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি অনলাইন গেমিং অ্যাপের হয়ে প্রচার করছেন। দেখা যাচ্ছে, বিরাট সেখানে বলছেন, অ্যাপ ব্যবহার করে খুব কম সময়ের মধ্যে প্রচুর অর্থ উপার্জন করা যাবে। গত ১৮ ফেব্রুয়ারি থেকে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

কিছুদিন আগে শচীন টেন্ডুলকারের একটি ভিডিও ভাইরাল হয়েছিল। তখন তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, প্রযুক্তি ব্যবহার করে এমন ভুয়ো ভিডিও বানানো হয়েছে। তাই এই ভিডিও দেখলে অবশ্যই তার বিরুদ্ধে রিপোর্ট করুন। কোনও অভিযোগ জমা পড়লে তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করতে হবে সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকেও। তাঁদের তরফে কোনও ব্যবস্থা না নিলে এমন ডিপফেক ভিডিও আরও বেশি ছড়িয়ে পড়বে।”

Back to top button