অফবিট

সময়ের আগেই ডুবল সূর্য! আজ সব থেকে বড় রাত, জানান ভৌগলিক কারণ

সময়ের আগেই ডুবল সূর্য। বৃহস্পতিবার সব থেকে বড় রাত। কেন এমনটা হল জানেন?তবে এটা অবশ্য কোনও অলৌকিক ঘটনা নয়। এর পেছনে রয়েছে ভৌগলিক কারণ।

এটা নতুন কিছু নয়। প্রতি বছরই ২১ ডিসেম্বর রাত হয় সবথেকে বড়। সূর্যের উত্তরায়ন এবং দক্ষিণায়নের কারণেই দিন রাত ছোট বড় হয়। ২১ জুন বছরের দীর্ঘতম দিন এবং দীর্ঘতম রাত হয় ২১ ডিসেম্বর। ছোটবেলার ভূগোল বইতেই এই বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা ছিল।

এই বেশি দৈর্ঘ্যের রাতকে বলে উইন্টার সলসটিস বা সূর্যের দক্ষিণায়ন। এই সময় দক্ষিণ গোলার্ধে দিন সবচেয়ে বড় দিন হয় আর উত্তর গোলার্ধে রাত দীর্ঘতম হয়। বৃহস্পতিবার রাত ১০টা বেজে ২৭ মিনিট থেকে শুক্রবার সকাল ৮টা বেজে ৫৭ মিনিট পর্যন্ত থাকবে সূর্যের দক্ষিণায়ন।

২১ ডিসেম্বর দিনটিতে উত্তর গোলার্ধ সূর্যের থেকে অনেকটাই দূরে থাকে। ফলে সেখানে সূর্যের আলো অনেকটাই কম পড়ে।এই সময় উত্তরে সূর্যের আলো ক্ষীণভাবে পড়ে ফলে সেখানে তখন শীতকাল, আর দক্ষিণে গ্রীষ্মকাল।

২১ জুন দিনটিতে উত্তর গোলার্ধ সূর্যের কাছাকাছি থাকে। তাই সূর্যের আলো দীর্ঘ সময় জুড়ে পৃথিবীর উত্তর গোলার্ধে পড়ে। ওইদিন কর্কটক্রান্তি রেখায় উলম্বভাবে পড়ে সূর্যের আলো। তাই দিনের দৈর্ঘ্য অনেকটাই বেশি হয়।

Back to top button